হকাররা হলুদ-সবুজ চিহ্নিত এলাকায় ব্যবসা করতে পারবেন : মেয়র তাপস

ফাইল ছবি।

সারাবিশ্বডটকম অনলাইন ডেস্ক: রাজধানী ঢাকার দক্ষিণ সিটি করপোরেশনে হকাররা হলুদ এবং সবুজ চিহ্নিত এলাকায় ব্যবসা করতে পারবেন বলে জানিয়েছেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেছেন, ডিএসসিসিতে, মাত্র দুটি সড়ক ও সংলগ্ন এলাকা লাল চিহ্নিত করা হয়েছে। একটি হলো বঙ্গভবন থেকে জিরো পয়েন্ট ও মেয়র হানিফ ফ্লাইওভার থেকে আসাদ পুলিশ বক্স হয়ে জিরো পয়েন্ট। আরেকটি নগর ভবনের সামনের সড়ক, ফিনিক্স সড়ক। লাল চিহ্নিত এলাকা বাদে সবখানে হকাররা তাদের ব্যবসা চালাতে পারবেন।

আজ বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর মহানগর নাট্যমঞ্চে এক অনুষ্ঠানে এসব কথা বলেন মেয়র তাপস। বাংলাদেশ হকার সংগ্রাম পরিষদ ডিএসসিসি মেয়রকে সংবর্ধনা দিতে এ অনুষ্ঠানের আয়োজন করে।

মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ‘আমরা পর্যায়ক্রমে লাল, হলুদ, সবুজ এলাকা চিহ্নিত করে দেব। সবুজে আপনারা নির্দ্বিধায় ২৪ ঘণ্টা ব্যবসা করতে পারবেন। হলুদ চিহ্নিত স্থানে আপনারা নির্ধারিত সময়ে ব্যবসা করতে পারবেন। কিছু কিছু সময় খালি করে দিতে হবে। যেহেতু যানবাহন চলাচল করে, তা মাথায় রেখে সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য একটা নির্ধারিত সময়ের পরে খালি করে দিতে হবে। আপনাদের কেউ উচ্ছেদ করতে আসবে না। এভাবে আমরা পরিকল্পনা নিচ্ছি। পর্যায়ক্রমে সেগুলো আপনাদের সঙ্গে বসে আমরা ঠিক করব। কিন্তু আপনারা যদি আমাকে না দেখান (লাল চিহ্নিত সড়কে বসা থেকে বিরত থাকা) তাহলে আমিও আপনাদের দেখাতে পারব না। আমাদের ঐক্যবদ্ধ হয়ে একসঙ্গে কাজ করতে হবে।’

মেয়র ব্যারিস্টার তাপস বলেন, ‘আমি সংসদ সদস্য হওয়ার পরে জীবনে কোনো সংবর্ধনা নিইনি। মেয়র নির্বাচিত হওয়ার পরেও আমি কোনও সংবর্ধনা নিইনি। আজ প্রথম আমি আপনাদের মাঝে এসেছি, আপনাদের এ সংবর্ধনা নেওয়ার জন্য। সেজন্য আমি আপনাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।’

বাংলাদেশ হকার সংগ্রাম পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, ভারতের ন্যাশনাল হকার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক শক্তিমান ঘোষ প্রমুখ।