বৃহস্পতিবার শুরু হচ্ছে এসএসসি ও সমমান পরীক্ষা

ফাইল ছবি

সারাবিশ্বডটকম রিপোর্ট: বন্যার কারণে বিলম্বিত হওয়া সংক্ষিপ্ত সিলেবাসে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর)।

প্রথম দিন অনুষ্ঠিত হবে বাংলা প্রথমপত্র। লিখিত পরীক্ষা শেষ হবে আগামী ১ অক্টোবর। আর ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত হবে ব্যাবহারিক পরীক্ষা। চলতি বছরের এ পরীক্ষায় বসছে ২০ লাখের বেশি শিক্ষার্থী।

রেওয়াজ অনুযায়ী— এসএসসি ও সমমান পরীক্ষা ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ে এ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এছাড়া গত ১৯ জুন থেকে শুরু হওয়ার কথা থাকলেও তা বন্যার কারণে গত ১৭ জুন পরীক্ষা স্থগিত করে সরকার।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘পরীক্ষার জন্য সংশ্লিষ্ট সবাই প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছেন। প্রশ্নপত্র ফাঁস ছাড়াই সুষ্ঠু ও নকলমুক্তভাবে পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

শিক্ষা মন্ত্রণালয় জানায়, ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। এ পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা দুই লাখ ২১ হাজার ৩৮৬ জন কমেছে। গতবার পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পুনর্বিন্যস্ত পাঠ্যসূচি অনুযায়ী এ পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারও ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান বিষয়ের পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

পরীক্ষা সূচি অনুযায়ী সব বিষয়ের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ বছর যানজটের কারণে সকাল ১০টার পরীক্ষা ১১টা থেকে অনুষ্ঠিত হবে। দুই ঘণ্টার পরীক্ষায় প্রতিটি বিষয়ে নৈর্ব্যক্তিক প্রশ্নের জন্য ২০ মিনিট এবং রচনামূলক প্রশ্নের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময় থাকবে।

এসএসসি পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় নিয়ে রওনা দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। ডিএমপির বিবৃতিতে বলা হয়েছে, গত কয়েক দিন ধরে বৃষ্টি ও খোঁড়াখুঁড়ির কারণে বিভিন্ন সড়কে পানি জমে যানবাহন চলাচলে বেশ ধীরগতি পরিলক্ষিত হওয়ায় পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় নিয়ে পরীক্ষাকেন্দ্রের উদ্দেশে রওনা দেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

বুধবার (১৪ সেপ্টেম্বর) এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘যানজট মোকাবিলায় এক ঘণ্টা আগে পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষা শুরুর আধাঘণ্টা আগেই সকাল সাড়ে ১০টায় শিক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে নিজ আসনে বসতে হবে।’