প্রচার সংখ্যায় শীর্ষে বাংলাদেশ প্রতিদিন: সংসদে তথ্যমন্ত্রী

ফাইল ছবি। সংগৃহিত।

সারাবিশ্বডটকম নিউজ ডেস্ক: রাজধানী ঢাকা থেকে প্রকাশিত ৫০৯টি দৈনিক পত্রিকার মধ্যে বাংলাদেশ প্রতিদিন শীর্ষে রয়েছে বলে সংসদে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। সংসদে ঢাকা থেকে প্রকাশিত দৈনিক পত্রিকার দেওয়া তালিকায় প্রথমে দৈনিক বাংলাদেশ প্রতিদিন, দ্বিতীয় দৈনিক প্রথম আলো, তৃতীয় দৈনিক কালের কণ্ঠ, চতুর্থ দৈনিক যুগান্তর ও পঞ্চম হিসেবে দৈনিক ইত্তেফাক ধারাক্রম বর্ণিত হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সোমবার জাতীয় সংসদের ২১তম অধিবেশনের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মহিলা এমপি সৈয়দা রুবিনা আক্তারের লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, বর্তমানে ঢাকা হতে দৈনিক, সাপ্তাহিক ও মাসিক পত্রিকার সংখ্যা ১১৪১টি। এরমধ্যে দৈনিক পত্রিকা ৫০৯টি, সাপ্তাহিক পত্রিকা ৩৪৫টি ও মাসিক পত্রিকা ২৮৭টি। পরিশিষ্ট-‘ক’-তে সরকারের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত দৈনিক পত্রিকা, সাপ্তাহিক পত্রিকা ও মাসিক পত্রিকার ধারাবাহিক বিবরণ তুলে ধরেন।

১৯১টি অনলাইন পোর্টাল বাতিলে চিঠি

জাতীয় পার্টির সদস্য মুজিবুল হকের লিখিত প্রশ্নের জবাবে তথ্য ও সম্প্রচার মন্ত্রী সংসদে জানান, জনমনে বিভ্রান্তি ছড়ায় এমন কার্যক্রম পরিচালনাকারী ও সরকারের গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে ১৯১টি অনলাইন নিউজ পোর্টালের ডোমেইন বরাদ্দ বাতিলকরণসহ লিংক বন্ধ করার জন্য ডাক ও টেলিযোগযোগ বিভাগে পত্র প্রদান করা হয়েছে। অনলাইন সংবাদের মাধ্যমে দেশবিরোধী সংবাদপ্রচারের অভিযোগ পাওয়া গেলে তাহা বন্ধের পদক্ষেপ নেয়া হয়। এসময় দেশবিরোধী সংবাদ প্রচার বন্ধে সরকারের পরিকল্পনা রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

সংসদে দেওয়া তথ্য ও সম্প্রচার মন্ত্রীর তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় হতে অনলাইন নিউজ পোর্টাল ১৬২টি, দৈনিক পত্রিকার অনলাইন পোর্টাল ১৬৯টি এবং টিভি চ্যানেলের অনলাইন পোর্টাল ১৫টি, সর্বমোট ৩৪৬টি অনলাইন পত্রিকা নিবন্ধন প্রদান করা হয়েছে।