জমির নামজারি আবেদন করতে লাগবে না বাড়তি দলিলাদি

সারাবিশ্বডটকম অনলাইন নিউজ ডেস্ক: ব্যক্তিগত জমিজমার নামজারি করতে এখন আর বাড়তি দলিলপত্র জমা দেওয়ার প্রয়োজন নেই।

রবিবার (২২ মে) ভূমি সেবা সপ্তাহ-২০২২ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভূমি সেবা ডিজিটালাইজেশনের বিভিন্ন উদ্যোগ কার্যকরভাবে স্থাপনে দ্রুততার নির্দেশ দেওয়া হয়েছে।

ভূমি মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

ভূমি মন্ত্রণালয় জানিয়েছে, ভূমি ব্যবস্থাপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ কর্মকাণ্ডের মধ্যে নামজারি, ভূমি উন্নয়ন কর, খতিয়ান বা পরচা, জরিপ এবং জমির ম্যাপ সম্পর্কিত কাজ করে ভূমি মন্ত্রণালয়। অন্যদিকে ভূমি নিবন্ধন সম্পর্কিত কাজ করে আইন মন্ত্রণালয়। ভূমি মন্ত্রণালয়ের নামজারি এবং খতিয়ানের ডাটাবেজ আইন মন্ত্রণালয়ের আওতাভুক্ত নিবন্ধন অধিদফতরের সঙ্গে সমন্বয়ের উদ্যোগ নেওয়া হয়েছে।

ভূমি মন্ত্রণালয় আরও জানিয়েছে, শিগগিরই ই-নামজারির জন্য আধুনিক ফরম চালু করা হবে। এই ফরম চালু হলে আবেদন করার সময় আবেদনে ত্রুটি আছে কিনা তা বোঝা যাবে। এছাড়া কল সেন্টারের মাধ্যমেও নামজারির আবেদন জমা দেওয়া যাবে। জমির যেসব ডকুমেন্ট সরকারের কাছে রক্ষিত আছে তার কপি আর নাগরিককে নামজারি আবেদনের সময় জমা দিতে হবে না।

ভূমি মন্ত্রণালয় জানিয়েছে, প্রযোজ্য ক্ষেত্রে নিবন্ধন (রেজিস্ট্রি দলিল) দলিল মূলেও নামজারি করা হবে। এতে জমি হস্তান্তরে নতুন করে নামজারির প্রয়োজন হবে না। এসব উদ্যোগ পুরোদমে কার্যকর হলে জমির মালিকানা হস্তান্তরের ভোগান্তি অনেকাংশে কমে আসবে। ভূমি সেবা সপ্তাহ-২০২২ উপলক্ষে নতুন ফরম চালুর কার্যক্রম দ্রুত অগ্রাধিকার ভিত্তিতে করার উদ্যোগ নেওয়া হয়েছে। আশা করা যাচ্ছে, আগামী মাসেই নতুন ফরম চালু করা সম্ভব হবে। ইতোমধ্যে ৬৫ লাখ নামজারি আবেদনের মধ্যে ৫৭ লাখ নিষ্পত্তি হয়েছে।