জন্ম ও মৃত্যু নিবন্ধনে ভুল সংশোধন সহজ করতে নতুন নির্দেশনা

ফাইল ছবি।

সারাবিশ্বডটকম অনলাইন ডেস্ক: জন্ম ও মৃত্যু নিবন্ধন সংশোধন প্রক্রিয়া সহজ করতে উদ্যোগ নেয়া হয়েছে। মানুষ যাতে ভোগান্তির শিকার না হয় এ জন্য এখন থেকে এ সব ছোট ভুল সংশোধন সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়েই করার সুযোগ দেওয়া হয়েছে।

রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় থেকে সব সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসক ও ক্যান্টনমেন্ট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তাকে এ সংক্রান্ত চিঠি দেয়া হয়েছে। “জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা অনুযায়ী নিবন্ধন তারিখের পরবর্তী ৯০ দিন পর্যন্ত নিবন্ধক সংশোধন করতে পারেন। কিন্তু বর্তমান বিডিআরআইএস সফটওয়্যারে ব্যক্তির নাম, পিতা-মাতার নাম, ঠিকানা, সন্তানের ক্রম ও অন্যান্য ছোট-খাট ভুল সংশোধনের জন্য ইউনিয়নের ক্ষেত্রে উপজেলা নির্বাহী অফিসার, পৌরসভা, সিটি কর্পোরেশন ও ক্যান্টনমেন্ট বোর্ডের ক্ষেত্রে ডিডিএলজি’র মাধ্যমে সংশোধন করতে হয়। এটি সময়সাপেক্ষ ও জনভোগান্তির কারণ হয়ে দাঁড়ায়।”

চিঠিতে বলা হয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন সংশোধন প্রক্রিয়া সহজীকরণে ব্যক্তির নাম, ঠিকানা ও ছোটখাট ভুল সংশোধনে জনগণ যাতে জনভোগান্তির শিকার না হন এজন্য এখন থেকে এসকল ভুল সংশোধন সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ই করতে পারবে।