ওমিক্রনে কাপড়ের চেয়ে মেডিক্যাল মাস্কে সুরক্ষা বেশি

সারাবিশ্বডটকম নিউজ ডেস্ক: করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধে কাপড়ের মাস্কের চেয়ে মেডিক্যাল গ্রেডের মাস্ক ব্যবহার বেশি সুরক্ষা দেয় বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

রবিবার (২৬ ডিসেম্বর) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে নিয়মিত ভার্চুয়াল বুলেটিনে এ তথ্য জানিয়েছেন অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন।

তিনি বলেন, করোনা প্রতিরোধে আগে যেসব প্রতিরোধ ব্যবস্থা ছিল সেগুলোই থাকবে। আর কাপড়ের মাস্কের চেয়ে মেডিক্যাল গ্রেডের মাস্ক ব্যবহার করলে ওমিক্রন থেকে বেশি সুরক্ষা পাওয়া যায়। সামাজিক দূরত্ব বজায় রাখলে, খোলামেলা আবহাওয়ায় থাকলে এবং বারবার হাত ধুতে পারলে আমরা অনেক বেশি ট্রান্সমিশন রোধ করতে পারবো।

অধ্যাপক রোবেদ আমিন বলেন, আগের ভ্যারিয়েন্টগুলো থেকে ওমিক্রনে আক্রান্ত অনেক বেশি রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে এমন তথ্য পাওয়া যায়নি। দক্ষিণ আফ্রিকা, ইউরোপ এবং আমেরিকায় যেসব কেইস পাওয়া গেছে তাতে হাসপাতালে ভর্তি ও সংকটাপন্ন হয়ে আইসিইউতে থাকা—এমন পরিস্থিতি দেখা যায়নি।

যদি কেউ আগে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে থাকেন এবং পরবর্তী সময়ে ভ্যাকসিন নেন তাহলে তাদের সংক্রমণের শঙ্কা কম। তবে যেহেতু এটি দ্রুত ছাড়ায়—তাই আমরা যদি অসংখ্য রোগী পাই, সে ক্ষেত্রে অন্য রোগের কারণে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের জন্য ঝুঁকির কারণ হতে পারে। যুক্তরাজ্যে প্রতিদিন লাখ ছাড়াচ্ছে সংক্রমণের হার। সে জন্য তারা বুস্টার ডোজের মাধ্যমে সংক্রমণের হার কমানো যায় কিনা সে চেষ্টা করে যাচ্ছেন—বলেন ডা. রোবেদ আমিন।